শনিবার, ২৫ জুন ২০২২, ০১:৫২ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বাইশারীতে বর্তমান ও সাবেক চেয়ারম্যান অনুসারীদের হামলার অভিযোগ উখিয়া অনলাইন প্রেসক্লাব নির্বাচনে বিভিন্ন পদে ১৮জনের মনোনয়ন সংগ্রহ উখিয়া অনলাইন প্রেসক্লাব’র নির্বাচন : জেলাজুড়ে জল্পনা-কল্পনা উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে অপরাধ জগৎ নিয়ন্ত্রণে যারা ক্যাম্পে কথিত আরসা সদস্যকে গুলি করে হত্যা বৈশ্বিক তহবিল ঘাটতির সাথে খাপ খাইয়ে নিতে সমন্বিত পরিকল্পনা অতীব জরুরী উখিয়ার পূর্বরত্না থেকে গভীর রাতে সংঘবদ্ধ ১৮ রোহিঙ্গা আটক প্রকাশিত সংবাদ প্রসঙ্গে ফুয়াদ আল-খতীব হাসপাতাল কর্তৃপক্ষের বক্তব্য উখিয়া কলেজের গভর্ণিং বডির শিক্ষক প্রতিনিধি নির্বাচন সম্পন্ন: অধ্যাপক তহিদ ও শাহআলম নির্বাচিত রোহিঙ্গা হেড মাঝি খুনের ঘটনায় ৩জন আসামীকে গ্রেফতার করেছে এপিবিএন-৮

বান্দরবানের চিম্বুকে উচ্ছেদ আতঙ্কে ম্রোদের অভিনব প্রতিবাদ

বান্দরবান প্রতিনিধি: / ৩৩৭ বার
আপডেট সোমবার, ৯ নভেম্বর, ২০২০, ১১:৫৫ পূর্বাহ্ন

বান্দরবানের বহুল পরিচিত পর্যটন স্পট নিলগিরি চিম্বুক পাহাড় এলাকায় বসবাসরত ম্রো জনগোষ্ঠী লোকজন উচ্ছেদ আতঙ্কে অভিনব প্রতিবাদ করেছে। নিলগিরি কাপ্রুপাড়া এলাকায় হাতে ঢোল বাঁশি বাজিয়ে সাংস্কৃতিক শোভাযাত্রার মাধ্যমে সিকদার গ্রুপের হোটেল নির্মাণ প্রক্রিয়া বন্ধ করার দাবি জানান তারা।

ম্রো জনগোষ্ঠী লোকজনের অভিযোগ, সিকদার গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান মেরিয়ট নামে পাঁচ তারকা মানের হোটেল নির্মাণের প্রক্রিয়া কাজ শুরু করেছে। এতে করে নীলগিরি পর্যটনের পাশ্ববর্তী নাইতং পাহাড়সহ প্রায় ৮শ একর ভূমি সিকদার গ্রুপের দখল করে নিবে এমনটি আশঙ্কা করেছেন।

রবিবার (৯নভেম্বর) চিম্বুক পাহাড় আশপাশের গ্রামের শতাধিক ম্রো নারী-পুরুষ ভূমি দখল প্রক্রিয়ার বিরুদ্ধে ব্যানার, পোস্টার, ম্রোদের ঐতিহ্যবাহী বাঁশি নিয়ে কাপ্রু পাড়া বাজার এলাকায় সমবেতন হয়।

এসময় বক্তব্য রাখেন, কাপ্রু পাড়ার বাসিন্দা মেনপং ম্রো, এম্পু পাড়া কার্বারী ইনচং ম্রো, গালেংগ্যা পাড়া কার্বারী মেনইয়ং ম্রো, দলা পাড়ার লংআন ম্রো, রামরী পাড়ার মেনঙই ম্রো, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের জেলা কমিটির সদস্য উটিং মারমা ও ম্রো লেখক ইয়াঙান ম্রো, রেংয়ং ম্রো।

ম্রো নেতাদের দাবি, দীর্ঘদিন ধরে তারা চিম্বুক পাহাড়সহ নীলগিরিতে বসবাস করে আসছে। বর্তমানে তাদের জীবিকার উৎস এই পাহাড়। কিন্তু সিকদার গ্রুপ মেরিয়ট নামে পাঁচ তারকা মানের হোটেল নির্মাণে প্রক্রিয়া চালানোর কারণে আতঙ্কে ভুগছেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: