রবিবার, ২৬ জুন ২০২২, ০১:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বাইশারীতে বর্তমান ও সাবেক চেয়ারম্যান অনুসারীদের হামলার অভিযোগ উখিয়া অনলাইন প্রেসক্লাব নির্বাচনে বিভিন্ন পদে ১৮জনের মনোনয়ন সংগ্রহ উখিয়া অনলাইন প্রেসক্লাব’র নির্বাচন : জেলাজুড়ে জল্পনা-কল্পনা উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে অপরাধ জগৎ নিয়ন্ত্রণে যারা ক্যাম্পে কথিত আরসা সদস্যকে গুলি করে হত্যা বৈশ্বিক তহবিল ঘাটতির সাথে খাপ খাইয়ে নিতে সমন্বিত পরিকল্পনা অতীব জরুরী উখিয়ার পূর্বরত্না থেকে গভীর রাতে সংঘবদ্ধ ১৮ রোহিঙ্গা আটক প্রকাশিত সংবাদ প্রসঙ্গে ফুয়াদ আল-খতীব হাসপাতাল কর্তৃপক্ষের বক্তব্য উখিয়া কলেজের গভর্ণিং বডির শিক্ষক প্রতিনিধি নির্বাচন সম্পন্ন: অধ্যাপক তহিদ ও শাহআলম নির্বাচিত রোহিঙ্গা হেড মাঝি খুনের ঘটনায় ৩জন আসামীকে গ্রেফতার করেছে এপিবিএন-৮

জলবায়ু ন্যায়বিচার এর দাবিতে সিইএইচআরডিএফ এর গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক

খবর বিজ্ঞপ্তি : / ২০৩ বার
আপডেট মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০, ৯:৩৮ পূর্বাহ্ন

জলবায়ু পরিবর্তন রোধ করতে এ্যাকশন ও ন্যায়বিচারের দাবিতে গ্লোবাল স্ট্রাইক করেছে সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম।

আজ কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে সিইএইচআরডিএফ আয়োজিত ক্যাম্পেইনে সভাপতিত্ব করেন সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া।

বক্তারা বাংলাদেশের উত্তরাঞ্চলে দীর্ঘস্থায়ী বন্যা, খুলনা ও উপকূলীয় অঞ্চলে বেঁড়িবাধ ভেঙ্গে পানি প্রবেশ, কুতুবদিয়া ও মহেশখালীর মাতারবাড়িতে জলাবদ্ধতা, কক্সবাজার সমুদ্র সৈকতের ভাঙ্গণ ইত্যাদি সংকট বিষয়ে এ সময় কথা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মকবুল আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন একটি সংকট হিসেবে উপস্থিত হয়েছে। এটি শুধু যে দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোকে ক্ষতিগ্রস্ত করছে তা নয় বরং উন্নত রাষ্ট্রগুলোর উপরও ব্যাপক প্রভাব ফেলছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ জলবায়ু সংকটে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে যে ক্ষতিপূরণ পাওয়ার কথা তা পাচ্ছে না।

সভাপতির বক্তব্যে সংগঠনটির প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব বাড়ছে। বাংলাদেশে পুনঃপুন প্রাকৃতিক দূর্যোগ যেমন ঘূর্ণিঝড়, বন্যা, খরা, নদীভাঙ্গণ বাড়ছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয় এমন একটি দেশ৷ কিন্তু শিল্পোন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ বাংলাদেশকে দিনদিন ভালনারেবল করে ফেলছে।

তিনি আরো বলেন, এমতাবস্থায় বাংলাদেশ কে জলবায়ু সংকট মোকাবেলায় ক্ষয়ক্ষতির উপর ভিত্তি করে প্রয়োজনীয় তহবিল বিনা শর্তে যেন দেয়। সেজন্য তিনি বিশ্বনেতাদের সুদৃষ্টি কামনা করেন।

চলমান বন্যা মোকাবেলায় সরকার ও বিশ্বনেতাদের তিনি স্থায়ী সমাধান নিতে আহবান জানান।

পরিচালক(কো-অর্ডিনেশন) আব্দুল মান্নান রানা’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পরিচালক(প্রোগ্রাম) রুহুল আমিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ এর পরিচালক(জেনারেল এফেয়ার্স) সাঈদ মোহাম্মদ শুভ, পরিচালক(ট্রাস্ট) শাহ আবু বক্কর, পরিচালক(ট্রেজারী ও উদ্যোগ) শামসুল ইসলাম।

বক্তব্য রাখেন মনীষা সমন্বয়ক নাসিমা আক্তার পিংকী, শাপলাপুর ফোরাম সমন্বয়ক নাসির উদ্দিন সোহেল,সদর উত্তর ফোরাম সমন্বয়ক আব্দুল্লাহ সায়েম, ধলঘাটা ফোরাম ব্যবস্থাপক এস্তাখাব উদ্দিন, সদস্য মাহমুদুল হক সজীব প্রমূখ।

এতে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন সিইএইচআরডিএফ এর উপ-সহকারী পরিচালক(পরিবেশ সুরক্ষা) আশেক উল্লাহ, অর্থ সম্পাদক রেজাউল হায়াত রেজা, শিক্ষা সম্পাদক মোহাম্মদ শরীফ, প্রাইম এসিস্ট্যান্ট সুলতানা জেসমিন সদস্য(সংগঠন) জিহাদুল ইসলাম, মোহাম্মদ ছোটন প্রমূখ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: