বুধবার, ২৯ জুন ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন

উখিয়ায় ঐতিহ্যবাহী দাড়িয়াবান্ধা (মল খেলা) এর শুভ উদ্বোধন

আলাউদ্দিন সিকদার, উখিয়া : / ২৯৫ বার
আপডেট শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০, ২:০৪ অপরাহ্ন
ছবি: আলাউদ্দিন সিকদার

কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালীতে বাংলাদেশের গ্রামাঞ্চলের ঐতিহ্যবাহী দাড়িয়াবান্ধা (মল খেলা) প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১১ ডিসেম্বর) বিকেল ৪ টায় বালুখালী মল খেলার মাঠে টুর্ণামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ছাত্রলীগ উখিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক ইব্রাহীম আজাদ।

উদ্বোধনী ম্যাচে প্রধান অতিথি আলাউদ্দিন সিকদার, উখিয়া হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক এডভোকেট এম.এ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুবলীগের পালংখালী শাখার ২নং ওয়ার্ডের সভাপতি আবু তাহের, শহীদ সৈনিক ইসমাইল স্মৃতি ক্রীড়া পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি জিয়াউল হক বাপ্পী, থাইংখালী খেলোয়াড় সমিতির সভাপতি সোলতান আহমেদ ও বিশিষ্ট ক্রীড়াবিদ জসিম উদ্দিন সহ অসংখ্য ক্রীড়াপ্রেমী ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের উদ্বোধক ইব্রাহীম আজাদ তার বক্তব্য প্রদান কালে বলেন,”গ্রামীণ জীবনের এক সময়ের জনপ্রিয় খেলা ছিল এই দাড়িয়াবান্ধা (মল খেলা)। দেশের গ্রামাঞ্চলে যুগযুগ ধরে প্রচলিত ছিল এই ঐতিহ্যবাহী খেলার। কিন্তু কালের বিবর্তনে এক সময় একেবারে হারিয়ে যায় আমাদের সেই শৈশবের প্রিয় খেলা। ঐতিহ্যকে ধরে রাখতে আমরা আবারো সেই চিরচেনা খেলার চর্চা শুরু করেছি। আশাকরি বর্তমান প্রজন্ম এই খেলাতে আকৃষ্ট হবে এবং আবারও পুরনো সংস্কৃতি ফিরে পাবো আমরা।”

এসময় প্রধান অতিথি এডভোকেট এম.এ মালেক তার বক্তব্যে বলেন,”আমরা বাঙালীর ঐতিহ্য ভুলতে বসেছি। আমাদের উচিত পুরনো সুস্থ সংস্কৃতিগুলোর নিয়মিত চর্চা করা। প্রযুক্তির যুগে বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা বিদেশি সংস্কৃতিকে লালন করছে। বাঙালীর আবেগ ও পুরনো খেলা আজকের আয়োজিত দাড়িয়াবান্ধা (মল খেলা) প্রতিযোগিতা আশাকরি ইতিবাচক প্রভাব ফেলবে তরুণদের মাঝে।

উদ্বোধনী ম্যাচে আব্দুল্লাহ্ টেলিকম সেন্টারকে পরাজিত করে জয়লাভ করে থাইংখালী খেলোয়াড় সমিতি। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন বিজয়ী দলের রফিক উদ্দিন।

ম্যাচ পরিচালনার প্রধান দায়িত্বে ছিলেন উখিয়া উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলা রেফারি এসোসিয়েশনের সদস্য সিরাজুল হক।

পুরো অনুষ্ঠান জুড়ে সঞ্চালনার দায়িত্ব ছিলেন মোঃ ইমরুল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: