বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:০৬ পূর্বাহ্ন

লকডাউনের সুযোগে উখিয়ার ডিগলিয়ায় প্রকাশ্যে পাহাড় কর্তন।

বিশেষ প্রতিনিধি: / ৩৫১ বার
আপডেট বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০, ৫:০১ পূর্বাহ্ন

করোনা ভাইরাস প্রতিরোধে প্রশাসনের ব্যস্ততাকে কাজে লাগিয়ে উখিয়ার ডিগলিয়া পালং৷ চাকবঠা যাওয়ার রাস্তার পাশে নির্বিচারে পাহাড় কাটা চরম আকারে বেড়ে। চারদিকে শুধু পাহাড় কর্তন ও সরকারি আইনকে অমান্য করে সংঘবদ্ধ মাটি খেকো সিন্ডিকেট চক্র পাহাড়ের মাটি অবৈধ ভাবে কেটে ট্রাক ডাম্পার ও পিকআপ যোগে বিভিন্ন জায়গায় সরবরাহ করছে।

বন বিভাগের পাহাড় কর্তনের ফলে পরিবেশের মারাত্মক বিপর্যয়ে।

খোঁজখবর নিয়ে জানা যায়,উখিয়া ডিগলিয়া পালং বিভিন্ন জায়গায় ব্যাপকহারে মাটি ভরাটের কাজ চলছে। দালান, বাড়িঘর ও দোকান মার্কেট নির্মাণ করার জন্য জায়গা ভরাট করতে হাজার হাজার ফুট মাটি প্রয়োজন। ইমাম হোসেন সরকারি পাহাড় কেটে ভরাট কাজে মাটি যোগান দিচ্ছে।

সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, উখিয়ার আওতাধীন ডিগলিয়া পালং এলাকায় বনভূমি এবং পাহাড় কর্তন করে প্রতিদিন মাটি সরবরাহ করা হচ্ছে।

এলাকায় হতে ট্রাক-পিকআপ ও ডাম্পার ভর্তি করে হাজার হাজার ঘনফুট মাটি পাচার করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মাটি খেকো সিন্ডিকেট সদস্যরা রাত-দিন মাটি পাচার শুরু করেছে। ট্রাক ডাম্পার ও পিকআপ যোগে বিভিন্ন জায়গায় পাচার করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে এই মহলটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে সরকারি বনভূমি হতে পাহাড় কর্তন ও মাটি সরবরাহ নিষিদ্ধ থাকলেও স্থানীয় এক প্রভাবশালী মহল আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখি একের পর এক পাহাড় কর্তন করেই যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: