বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বন্যায় ক্ষতিগ্রস্থ উখিয়ার ১২০এলাকায় প্রধানমন্ত্রীর ত্রাণ সহায়তা প্রদান উখিয়ায় পানিতে ডুবে মৃত ৩ জনের পরিবারকে সরকারী সহায়তা প্রদান করেছে প্রশাসন রোহিঙ্গা ক্যাম্পে নিহতদের খোঁজ নিতে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের ঘটনাস্থল পরিদর্শন ঘুমধুমে বৃষ্টির পানিতে সাঁতার কাটতে গিয়ে এক শিশুর মৃত্যু! রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধস ও পানিতে ডুবে শিশুসহ ৬ জনের মৃত্যু রোহিঙ্গা ক্যাম্পে এপিবিএনের অভিযানে গাজাসহ আটক ২ ধসে পড়লো জেলা পরিষদের পরিত্যক্ত রেস্ট হাউজ ফকির আলমগীরের জানাজা সম্পন্ন করোনার টিকা নেওয়ার বয়সসীমা ১৮ করার ঘোষণা শিগগিরই তরুণ সমাজ সেবক জিয়াউল হাসান টিপুর ঈদুল আযহার শুভেচ্ছা

হিজড়াদের অবহেলা নয়, তাদের দক্ষ জনশক্তিতে পরিণত করা হবে -মেয়র মুজিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক: / ১১০ বার
আপডেট শনিবার, ১৭ জুলাই, ২০২১, ৫:৫৫ অপরাহ্ন

তৃতীয় লিঙ্গ ও হিজড়ারাও মানুষ। তাদের আর অবহেলা নয়। সময়োপযোগী কর্সসূচির মাধ্যমে তাদেরকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করা হবে। এ জন্য প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতা থাকবে।

শনিবার (১৭ জুলাই) তৃতীয় লিঙ্গ ও হিজড়া সমিতির আত্মপ্রকাশ উপলক্ষে সভায় কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের পদক্ষেপের কারণে সাংবিধানিক স্বীকৃতি পেয়েছে তৃতীয় লিঙ্গ। তাদেরকে এখন কোনভাবেই অবহেলার সুযোগ নাই। এরাও দেশের নাগরিক। বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের গড়ে তোলা হবে।

সভা শেষে তৃতীয় লিঙ্গ ও হিজড়া সমিতির পক্ষ থেকে মেয়র মজিবুর রহমানকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এদিকে, প্রায় ২০ বছর ধরে তৃতীয় লিঙ্গ ও হিজড়া সম্প্রদায়ের লোকদের সংগঠিত করে নানাভাবে সহায়তা দিয়ে আসছে শক্তি কক্সবাজারের পরিচালক উজ্জ্বল সেন।

তার দীর্ঘ দিনের স্বপ্ন, নিজস্ব অর্থায়ন ও প্রচেষ্টায় এই প্ল্যাটফর্ম গঠিত হয়েছে। এখন হিজড়াদের এগিয়ে যাওয়ার পালা।

বিভিন্ন জায়গার হিজড়াদের সংগঠিত করতে সমন্বয়কের ভূমিকা পালন করেছেন- রিতা হিজড়া, তামান্না হিজড়া, শিউলি হিজড়া, আদুরি হিজড়া ও রাণী মুখার্জি।

মেকানিক্যাল, কম্পিউটার, সেলাই কর্মসহ নানামুখী আত্মকর্মসংস্থানমূলক কাজের মাধ্যমে হিজড়াদের দক্ষ ও সঞ্চয়মুখী নাগরিকে পরিণত করা হবে বলে জানিয়েছেন উজ্জ্বল সেন।

এ জন্য তিনি হিতাকাঙ্ক্ষীদের পরামর্শ ও সহযোগিতা কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: