সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
দুইবারের এমপি পেলেন গৃহহীনদের ঘর চকরিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ১০ উখিয়ায় গণমাধ্যমকর্মী আব্দুল হাকিমের উপর হামলার ঘটনায় থানায় মামলা শাহ আলম চেয়ারম্যানের সশস্ত্র হামলায় আহত-৩ উখিয়ায় ফুটপাত দখলমুক্ত করতে প্রশাসনের অভিযান, ৩৯ হাজার টাকা অর্থদন্ড উখিয়ার আব্দুল হাকিমসহ সারাদেশে সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে চট্রগ্রামে প্রতিবাদ সমাবেশ উখিয়ায় ছাত্রলীগ সভাপতি মিথুনের জন্মদিন উদযাপন বিভিন্ন ইউনিটের উখিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি মিথুন’র জন্মদিন উদযাপন সেন্টমার্টিন পয়েন্টে বোট ডুবি, ৪ জনের মৃত্যু, নিখোঁজ ৯ কক্সবাজার এলএ শাখায় দুর্নীতির অভিযোগঃ সার্ভেয়ার ও দালাল আটক

শুধু নাম-ঠিকানা দিয়েই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি

ডেস্ক নিউজ:: / ৮১ বার
আপডেট বুধবার, ৬ জানুয়ারী, ২০২১, ৪:০০ পূর্বাহ্ন

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তিতে শিক্ষার্থীদের কোন পরীক্ষা দিতে হবে না। শুধু ভর্তিচ্ছু শিশুদের নাম, ঠিকানা ও প্রয়োজনীয় তথ্য রেজিস্ট্রারে এন্ট্রি করে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ফেব্রুয়ারি মাসের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তি সম্পন্ন করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে ২০২১ শিক্ষাবর্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় এসব তথ্য জানা গেছে। যদিও গত ২৫ নভেম্বর এক প্রেস ব্রিফিংয়ে সব শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছিল।

ভর্তি নিয়ে দেয়া নির্দেশনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ফেব্রুয়ারি মাসের মধ্যে শিক্ষার্থী ভর্তি সম্পন্ন করতে হবে। প্রাক-প্রাথমিক থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ভর্তিচ্ছু শিশুদের কোন ভর্তি পরীক্ষা নেয়া যাবে না। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার সব শিশুকে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা করতে হবে। ভর্তিচ্ছু শিশুদের নাম ঠিকানা ও প্রয়োজনীয় রেজিস্ট্রারে এন্ট্রি করেই তাদের সংশ্লিষ্ট শ্রেণিতে ভর্তি করা হবে।

অধিদপ্তর আরও বলেছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করেই শিক্ষকরা শিশুদের ভর্তি নিশ্চিত করবেন। অসুস্থ শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী, সন্তান সম্ভবা শিক্ষিকাদের স্কুল উপস্থিত থাকা থেকে বিরত থাকতে বলা হয়েছে। অসুস্থ শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে স্কুল কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা নেবে।

এছাড়া করোনার কারণে যেসব কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে সেসব শিক্ষার্থী বিদ্যালয়বিহীন হয়ে পড়েছে। তাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির ব্যবস্থা করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে এ বছর টিসি লাগবে না। শিক্ষার্থী যে স্কুলে অধ্যয়নরত ছিল সে স্কুলের আইডি কার্ড, বেতন বই ও শিক্ষার্থীর তথ্য যাচাই করে শিক্ষার্থীকে ভর্তি করা হবে। গত ৯ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা টিসি ছাড়া ভর্তির পরিপত্র অনুসরণ করতে বলা হয়েছে।

গত ২৫ নভেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে আসন্ন শিক্ষাবর্ষে বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: