শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
উখিয়ায় সীমান্তের শীর্ষ ইয়াবা কারবারি ইব্রাহিম আটক হলে ও তার সহযোগিরা অধরা উখিয়ায় সড়ক দূর্ঘটনায় ৮-এপিবিএন সদস্য নিহত ধ্বংসের পথে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উখিয়ায় র‍্যাবের অভিযানে চাকবৈটার ইব্রাহিম ইয়াবাসহ আটক অনিবন্ধিত সব অনলাইন বন্ধ করে দেওয়া সমীচীন হবে না: তথ্যমন্ত্রী সাম্প্রদায়িক সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে হবে: স্কাসের সভায় ইউএনও কক্সবাজারে ১১ বিদ্রোহী প্রার্থীকে আওয়ামী লীগ থেকে সাময়িক বহিষ্কার ১৩০ টাকা হাজিরার কম্পিউটার অপারেটর থেকে ৪৬০ কোটির মালিক! উখিয়া কলেজ বাসের ভাড়া কমানোসহ বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ায় গর্ভণিং বডির প্রতি টিপু’র কৃতজ্ঞতা উখিয়ায় কর্মরত সাংবাদিকদের সাথে এপিবিএন-৮ এর মতবিনিময়

শিক্ষার্থীদের উচ্ছ্বাস আর শঙ্কাও : উখিয়ায় প্রথমদিনে ছাত্র/ছাত্রীদের উপস্থিতি আশানুরূপ

শফিক আজাদ : / ১৩৭ বার
আপডেট রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১, ১:৫০ অপরাহ্ন
উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের বরণ করে নিচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার ও বিদ্যালয়ের শিক্ষকেরা।

শিক্ষার্থীদের উচ্ছ্বাস আর শঙ্কার মধ্য দিয়ে আজ রোববার থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে। প্রথমদিনে উখিয়ার শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে উপস্থিতি ছিল আশানুরূপ।

সকাল ৮ টা থেকে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে স্কুলে আসতে দেখা যায়। সরকারের নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রথম দিন উখিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উৎসব-আয়োজনের মাধ্যমে বরণ করে শিক্ষার্থীদের।

উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় পরিদর্শনে আসলে ইউএনওকে ফুল দিয়ে বরণ করে নেন শিক্ষকেরা।


এসময় স্কুলগুলোর ফটকে শিক্ষার্থীদের তাপমাত্রা মেপে প্রবেশ করানো হয়। তাদেরকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দেন শিক্ষকেরা। ফটকে স্কুলের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শিক্ষকদেরও অবস্থান করতে দেখা গেছে।

তবে বিভিন্ন স্কুল ঘুরে দেখা যায়, অনেক স্কুলের ক্লাসরুমে ৩ ফুট দূরত্ব না রেখেই একে অপরের সঙ্গে কথা বলছেন। ক্লাসে গিয়ে স্বাস্থ্যবিধি মানছে না অনেকেই। তাতে রয়েছে শঙ্কা ও।

রুটিন অনুযায়ী প্রথম দিন রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল সাড়ে নয়টার আগেই প্রাথমিকের পঞ্চম শ্রেণি এবং তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে পৌঁছলে প্রতিষ্ঠানের গেটে শিক্ষার্থীদের বরণ করেন শিক্ষকরা। জিগজ্যাগ আকারে বেঞ্চ সাজানো হয়েছে প্রতিষ্ঠানে৷

উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ বলেন, এক বেঞ্চে একজন শিক্ষার্থীকে বসানো হয়েছে । শিক্ষার্থীরা শ্রেণি কার্যক্রমে অংশ নেওয়ার নিজ আসনে বসার পর প্রথম ১০ মিনিট কোভিড-১৯ বিষয়ে আলোচনা করেন শ্রেণি শিক্ষকরা।

তিনি বলেন, রুটিনে যাই থাকুক প্রথম ও দ্বিতীয় দিন রেজিস্ট্রার তৈরি ও হালফিল করার পর শিক্ষার্থীদের মানসিকভাবে প্রস্তুত করে তৃতীয়দিন থেকে প্রস্তুতিমূলক ক্লাস নেওয়া হবে।

উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির বিষয়ে সচেতন করছেন ইউএনও


উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন সিরাজী বলেন, ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা ব্যতিত একেকদিন একেক শ্রেণীর ক্লাস অনুষ্ঠিত হবে। সেটা হবে সম্পুর্ণ স্বাস্থ্য বিধি মেনে।

বিদ্যালয় পরির্দশনকালে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ বলেন, স্বাস্থ্য অধিদফতরের দেওয়া নির্দেশনাসহ প্রয়োজনীয় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি কার্যক্রম পরিচালনার করার জন্য বলা হয়েছে। রোববার প্রথম দিনে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল আশানুরূপ।

তিনি আরো বলেন, কোন শিক্ষার্থীর জ্বর,সর্দি কাশি হলে বিদ্যালয়ের প্রধান বরাবরে আবেদন করতে হবে, এতে সে বিদ্যালয়ে না আসলেও হাজিরা খাতায় উপস্থিতি দেখানো হবে।

বিদ্যালয় পরিদর্শনকালে উপজেলা নির্বাহী অফিসারের সাথে ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বদরুল আলম, জনস্বাস্থ্য প্রকৌশলী আল আমিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: