মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০২:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
পুলিশ হেফাজত থেকে পলাতক আসামী আবারও গ্রেপ্তার একটি জাতিকে এগিয়ে যেতে হলে নারী-পুরুষ উভয়কেই সমানভাবে কাজ করতে হবে : শ্রাবস্তী রায় রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে দুই পক্ষের সংঘর্ষ, নিহত-১ আহত-৮, আটক-২ ‘মুক্তি কক্সবাজার’ এর উদ্যোগে উখিয়ায় বিশ্ব এইডস দিবস পালিত উখিয়ায় পুলিশের হাতে রুবেল নামের এক সন্ত্রাসী আটক সীমান্তে ইয়াবা পাচার নিয়ন্ত্রণে ৪জন শীর্ষ রোহিঙ্গা নেতা জ্ঞানভিত্তিক মূল্যবোধসম্পন্ন একটি মানবিক সমাজ বিনির্মাণে ভূমিকা রাখবে ‘রেডিও সৈকত’ নির্বাচনে হেরে কম্বল ফেরত নিলেন বিদায়ী মেম্বার চেয়ারম্যান হলেন প্রয়াত নোবেলের স্ত্রী ফারহানা ৯৯ ভোট পেলেন আওয়ামী লীগ প্রার্থী জন্নাতুল বকেয়া

শামীম আল রাজী জিসিএ’র আঞ্চলিক পরিচালক

নিজস্ব প্রতিবেদক: / ২৫৬ বার
আপডেট শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০, ২:৪০ অপরাহ্ন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজীকে গ্লোবাল সেন্টার অন এডাপটেশন (জিসিএ) ঢাকা এর আঞ্চলিক পরিচালক হিসেবে যৌথভাবে নিয়োগ দিয়েছে জিসিএ এবং বাংলাদেশ সরকার।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় জারীকৃত এক পত্রের মাধ্যমে এ নিয়োগের বিষয়টি অবহিত করা হয়। নিয়োগপত্রের শর্তানুযায়ী নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে আহমদ শামীম আল রাজীকে এই পদে নিয়োগ দেয়া হয়েছে। নিয়মিত আঞ্চলিক পরিচালক নিয়োগ অথবা তাঁর মূল পদ হতে বদলির পূর্ব পর্যন্ত তিনি জিসিএ’র আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পালন করবেন। তিনি একই সাথে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব এবং জিসিএর প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট দায়বদ্ধ থাকবেন।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের একাদশ ব্যাচের একজন সদস্য আহমদ শামীম আল রাজী ইতোপূর্বে অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব হিসাবে শিক্ষা মন্ত্রণালয়ে, জেলা প্রশাসক হিসাবে দিনাজপুরে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একান্ত সচিবসহ মাঠ প্রশাসনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি জিসিএ এর প্রথম আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্ব পেলেন। শামীম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ ও বনবিদ্যায় স্নাতক ও অস্ট্রেলিয়া থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভাধীন শিবপুরনিবাসী বিশিষ্ট শিক্ষাবিদ নজির আহমেদ এর জ্যেষ্ঠ পুত্র।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ সেপ্টেম্বর ২০২০ গ্লোবাল সেন্টার অন এডাপটেশান এর দক্ষিণ-পূর্ব এশিয়ার ঢাকাস্থ আঞ্চলিক অফিস উদ্বোধন করেন। জিসিএ রিজিওিনাল সেন্টার, বাংলাদেশ, অভিযোজন কার্যক্রম ত্বরান্বিতকরণের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবেলায় সমন্বিতভাবে কার্যকর ভূমিকা পালন করবে। একই সাথে জিসিএ বাংলাদেশ অফিসটিকে ডেল্টা কোয়ালিশন এবং ব্লু ইকোনমি এর প্ল্যাটফরম হিসেবেও ব্যবহার করা হবে।এ অঞ্চলের মোট ৮ টি দেশ, বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, আফগানিস্থান, পাকিস্তান ও শ্রীলংকা, এ কেন্দ্রের অধিক্ষেত্র । জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন জিসিএর সভাপতি এবং প্রফেসর ড. প্যাট্রিক ভি ভারকুইজেন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছে। এছাড়াও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জেইভা জিসিএ পরিচালনায় যুক্ত আছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: