মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বুধবার আসছে অক্সফোর্ডের ২০ লাখ টিকা বিজিবি’র হাতে মালিকবিহীন ৮০ হাজার ইয়াবা উদ্ধার উখিয়ার রফিকুল করিম উপ-সচিব মর্যাদায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান কক্সবাজারের সেই ‘পাওয়ার’ আলীর বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুদক আইনের শাসন সুসংহত করতে বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা রাখতে হবে মানুষ উন্নয়ন চায় বলেই পৌর নির্বাচনে আ.লীগ প্রার্থীরা জয়ী: কাদের মানুষ উন্নয়ন চায় বলেই পৌর নির্বাচনে আ.লীগ প্রার্থীরা জয়ী : কাদের কক্সবাজার সমুদ্র সৈকতে নির্মিত স্থাপনা উচ্ছেদ করতে কউক চেয়ারম্যান ও ডিসিকে চিঠি মত-পথের পার্থক্য ভুলে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির থমকে আছে লামার শীলেরতুয়া ব্রিজের কাজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কভসগ্লুর সাক্ষাত

রোহিঙ্গা প্রত্যাবাসনে তুরস্ককে সম্পৃক্ত হওয়ার আহ্বান

খবর ডেস্ক : / ১১০ বার
আপডেট বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০, ৩:৩৮ অপরাহ্ন

অত্যাচারের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে টেকসই প্রত্যাবাসন নিশ্চিতে তুরস্কের সম্পৃক্ততার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কভসগ্লু বুধবার (২৩ ডিসেম্বর) সকালে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান।

পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনাকালে প্রধানমন্ত্রী বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিকদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবাসন নিশ্চিত করতে তুরস্ককে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে আরও বেশি বিনিয়োগের জন্যও তুরস্কের প্রতি আহ্বান জানান।

ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশের বিশাল আঞ্চলিক বাজার এবং অভ্যন্তরীণ বাজারের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কেন্দ্রে অবস্থানের কারণে এর বিশাল বাজার রয়েছে। তুরস্ক এখানে বিনিয়োগ করলে উভয় দেশই লাভবান হবে।

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করতে তুরস্কের আগ্রহের কথা জানিয়ে সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ক বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে মূল্য দেয়। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ককে শক্তিশালী করার জন্য যা কিছু করার তার দেশ সেটা করবে।

জ্বালানি থেকে পর্যটন সব খাতেই তুরস্ক বাংলাদেশে বিনিয়োগ করছে বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

লেবাননের রাজধানী বৈরুত বন্দরের ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ মেরামত করে দেয়ায় তুরস্ককে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে তুরস্কের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের আমন্ত্রণের কথা পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

করোনা পরিস্থিতির উন্নতি হলে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাস মার্চে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বাংলাদেশ সফর করতে পারেন বলে জানান সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী। তুর্কি প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জানান তিনি।

বাংলাদেশের অগ্রগতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে করোনা মহামারি পরিস্থিতি মোকাবিলায় শেখ হাসিনা সরকারের নেয়া পদক্ষেপের প্রশংসা করেন তিনি।

সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও বাংলাদেশে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: