সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:১১ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
রাঙামাটির কাপ্তাইয়ে গলায় ফাঁস লাগিয়ে ২ যুবকের মৃত্যু মিয়ানমার তোষণ নীতির কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যাহত হচ্ছে’ দুইবারের এমপি পেলেন গৃহহীনদের ঘর চকরিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ১০ উখিয়ায় গণমাধ্যমকর্মী আব্দুল হাকিমের উপর হামলার ঘটনায় থানায় মামলা শাহ আলম চেয়ারম্যানের সশস্ত্র হামলায় আহত-৩ উখিয়ায় ফুটপাত দখলমুক্ত করতে প্রশাসনের অভিযান, ৩৯ হাজার টাকা অর্থদন্ড উখিয়ার আব্দুল হাকিমসহ সারাদেশে সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে চট্রগ্রামে প্রতিবাদ সমাবেশ উখিয়ায় ছাত্রলীগ সভাপতি মিথুনের জন্মদিন উদযাপন বিভিন্ন ইউনিটের উখিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি মিথুন’র জন্মদিন উদযাপন

রোহিঙ্গা গণহত্যা মামলা লড়তে ৫ লাখ ডলার দিল বাংলাদেশ

ডেস্ক নিউজ:: / ১৩৬ বার
আপডেট রবিবার, ২৯ নভেম্বর, ২০২০, ৮:২২ পূর্বাহ্ন

আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা প্রশ্নে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার আইনি লড়াইয়ে সহায়তা করতে ৫৭টি মুসলিম দেশের সংগঠন ওআইসির তহবিলে ৫ লাখ মার্কিন ডলার দিয়েছে বাংলাদেশ।

ইসলামিক সহযোগিতা সংস্থায় (ওআইসি) বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গাম্বিয়াকে আইনি লড়াইয়ে সহায়তা দিতে আমরা ইতিমধ্যে ওআইসির তহবিলে এ অর্থ দিয়েছি।

নাইজারে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের চলমান কাউন্সিলে (সিএফএম) ঢাকার প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী জাভেদ পাটোয়ারী বলেন, ওআইসির জেনারেল সেক্রেটারিয়েট এখন আইসিজেতে গাম্বিয়ার লড়াইয়ে সহায়তার জন্য একটি বিশেষ হিসাব খুলেছে। আর পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়াও তহবিলের জরুরি প্রয়োজনের ইঙ্গিত দিয়েছে।

সম্মেলনে গাম্বিয়ার বিচারমন্ত্রী দাউদা এ জালো রোহিঙ্গা মামলার সর্বশেষ আপডেট উপস্থাপন করতে গিয়ে বলেন, এ আইনি মামলার জন্য আমি ওআইসির সদস্য দেশগুলোর কাছে জরুরি, স্বেচ্ছাপ্রণোদিত ও গুরুত্বপূর্ণ অবদানের আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, মামলাটি চালাতে বিশেষ করে আইনজীবীদের অর্থ দিতে গাম্বিয়ার প্রায় ৫ মিলিয়ন মার্কিন ডলার দরকার। এই মামলার বাদীপক্ষে দাঁড়ানোর জন্য ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি নামী আইন সংস্থাকে নিয়োগ দেয়া হয়েছে।

গাম্বিয়ার  বিচারমন্ত্রী ওআইসিকে জানান, আইনি সংস্থাটি ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে যে আইনি সেবা দিয়ে আসছে, সে জন্য তারা এখনও তেমন উল্লেখযোগ্য অর্থ পায়নি। সবেমাত্র এ মাসে এই আইনি সংস্থাকে তিন লাখ মার্কিন ডলার দেয়া হয়েছে, যা তাদের প্রাপ্য পরিমাণের ১০ শতাংশেরও কম।
তিনি বলেন, এ মামলাটির লক্ষ্য হচ্ছে- রোহিঙ্গা সংকটের একটি চূড়ান্ত ও স্থায়ী সমাধান। তিনি সতর্ক করে বলেন, আইসিজেতে রোহিঙ্গা সমস্যা সংক্রান্ত ওআইসির সম্ভাব্য যাবতীয় পদক্ষেপ মামলার স্বার্থে তার দেশের সঙ্গে সমন্বয় করে পরিচালনা করা উচিত।

তিনি হুশিয়ারি উচ্চারণ করেন যে, ওআইসির যে কোনো অসমন্বিত পদক্ষেপ মামলাটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং বিষয়টিকে আরও জটিল করতে পারে।

ওআইসি সচিবালয়ের কর্মকর্তারা বলেন, ঢাকা ছাড়াও ওআইসির ৫৭ সদস্যের মধ্যে সৌদি আরব, তুরস্ক ও নাইজেরিয়া এ পর্যন্ত আইসিজে এ মামলায় গাম্বিয়াকে আর্থিক সহায়তা দিয়েছে।

শুক্রবার থেকে শুরু হওয়া ওআইসির দুদিনের সিএফএম অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেয়ার কথা ছিল। কিন্তু তিনি করোনা পজিটিভ হওয়ায় তার নির্ধারিত নাইজার সফর বাতিল হয়ে যায়। সম্মেলনে নেতৃত্ব দিচ্ছেন জাভেদ পাটোয়ারী

সূত্র: বাসস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: