শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
রোহিঙ্গা ক্যাম্পে ছুরিকাঘাতে যুবক খুন, আটক-২ ক্যাম্প থেকে এক বছরে ৪৭৮জন সন্ত্রাসী আটক ও ১৩২টি অস্ত্র উদ্ধার করেছে ৮এপিবিএন উপজেলা পরিষদের কার্যক্রম ও সেবা সংক্রান্ত ‘গণশুনানি’ উখিয়ায় অনুষ্ঠিত অগ্নিকান্ডে গৃহহারা রোহিঙ্গাদের মাথা গোঁজার ঠাঁই হয়েছে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে উখিয়ার শফিউল্লাহকাটা রোহিঙ্গা ক্যাম্পে আগুন ‘রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক’ নাইক্ষ্যংছড়ির গহীন অরণ্য থেকে ৪ সন্ত্রাসীকে অস্ত্রসহ আটক  উখিয়ায় ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২১ সম্পন্ন উখিয়ার হলদিয়া পালংয়ের মৌলভীপাড়ায় আজ তাফসীর মাহফিল

‘মুক্তি কক্সবাজার’ এর উদ্যোগে উখিয়ায় বিশ্ব এইডস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক: / ১১৬ বার
আপডেট শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১, ১:২৯ অপরাহ্ন

সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারী হবে শেষ” এ স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (IOM) এর অর্থায়ানে মুক্তি কক্সবাজার কর্তৃক উদ্যোগে ”বিশ্ব এইডস দিবস” ২০২১ পালিত হয়েছে।

শনিবার (০৪ ডিসেম্বর) সকাল ১১ টায় উখিয়া উপজেলা স্বাস্থ্য কম্পপ্লেক্স হলরুমে এই দিবস উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রনজন বড়ুয়া রাজন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন IOM এর ক্লিনিকাল সুপারভাইজার ডা. হামিম তাসদিক, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য পরিদর্শক আদর্শ বড়ুয়া, ইমাম সমিতির সেক্রেটারী মৌলানা জাফর আহমেদ, মহিলা মেম্বার খুরশিদা বেগম, সী-লাইন সমিতির নুর মোহাম্মদ বাদশা, সিএনজি-টমটম সমিতির জয়নাল আবেদীন জয়।

বক্তারা এইডসের ঝুকিতে থাকা নিম্ন আয়ের পরিবহন শ্রমিকদের কথা মাথায় রেখে মুক্তির সহযোগিতায় আগামীতে এইডস সচেতনা বিষয়ক কর্মশালা হাতে নেয়ার পরিকল্পনা ব্যক্ত করেন। একইসাথে রোহিঙ্গা অধ্যুষিত এলাকা হওয়ায় ক্যাম্প সীমানার কাছাকাছি মসজিদ গুলোতে এধরণের প্রোগ্রাম প্রয়োজন রয়েছে বলেও মনে করেন তারা।
এইডস প্রতিরোধে পরিবহন সংস্থার প্রতিনিধিরা বিশেষ ভুমিকা রাখতে পারে বলে মনে করেন অতিথিরা।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমানে উখিয়া হাসপাতালে এইডস টেস্টের পরিক্ষাগার রয়েছে। এখানে যে কেউ বিনামূল্যে এইডস পরিক্ষা করাতে পারেন। তাছাড়া একজন রক্তদাতা রক্তদানের সময় এইডসসহ একাধিক গুরুত্বপূর্ণ পরিক্ষার পজিটিভ রির্পোটের ভিত্তিতেই রক্তদান কার্যক্রম ফ্রি তে সম্পন্ন হয়, যা বাইরে তিন থেকে চার হাজার টাকা ফি লাগবে। একজন গর্ভবতী মা ও তার অনাগত সন্তানকে এইডসের ঝুকি থেকে রক্ষা করতে এখানে এইডস বিষয়ক পিএমপিসি সেবা কার্যক্রম চালু রয়েছে।

প্রোগ্রামের সভাপতি মুক্তির প্রকল্প সমন্বয়কারী সুজন মাহমুদ জামাল সবাইকে এইডস থেকে বাচার জন্য ধর্মীয় অনুশাসন মেনে জীবন-যাপন করা ও পরিবহন শ্রমিকদের সচেতনার্থে সভা-সেমিনারের আয়োজন করা এবং এইডসের পাশাপাশি করোনার ঝুকি থেকে জাতিকে বাচাতে সরকারের চলমান গণটিকা কার্যক্রম সফল করার আহবান জানিয়ে সভা কার্যক্রম সমাপ্তি ঘোষণা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: