শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
রোহিঙ্গা ক্যাম্পে ছুরিকাঘাতে যুবক খুন, আটক-২ ক্যাম্প থেকে এক বছরে ৪৭৮জন সন্ত্রাসী আটক ও ১৩২টি অস্ত্র উদ্ধার করেছে ৮এপিবিএন উপজেলা পরিষদের কার্যক্রম ও সেবা সংক্রান্ত ‘গণশুনানি’ উখিয়ায় অনুষ্ঠিত অগ্নিকান্ডে গৃহহারা রোহিঙ্গাদের মাথা গোঁজার ঠাঁই হয়েছে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে উখিয়ার শফিউল্লাহকাটা রোহিঙ্গা ক্যাম্পে আগুন ‘রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক’ নাইক্ষ্যংছড়ির গহীন অরণ্য থেকে ৪ সন্ত্রাসীকে অস্ত্রসহ আটক  উখিয়ায় ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২১ সম্পন্ন উখিয়ার হলদিয়া পালংয়ের মৌলভীপাড়ায় আজ তাফসীর মাহফিল

বিজয়ের মাসে বাংলাদেশে আরেকটি জয় : প্রশংসায় ভাসছেন উখিয়ার ‘রিফা’

শফিক আজাদ:: / ১৬৮ বার
আপডেট বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৬:১৭ অপরাহ্ন

মহান বিজয়ের মাসে আরেকটি জয় এনে দিলেন বাংলাদেশের মেয়েরা। এই জয়ের দ্বারপ্রান্তে নিয়ে আসার একমাত্র অবদান উখিয়ার কৃতি ফুটবলার শাহেদা আকতার রিফার।

সাফ অনুর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলদেশ। উখিয়ার মেয়ে রিফার বাড়িয়ে দেয়া বলেই আনাই মোগিনির গোলে ভারতকে ১–০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হন বাংলাদেশ। ফলে দেশবিদেশে সুনামে ভেসে উঠে রিফার নাম।

সন্ধ্যা ৬টায় কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হয় বাংলাদেশ এবং ভারতের মেয়েরা।

টুর্নামেন্টের সর্বোচ্চ পাঁচ গোল করে সর্বোচ্চ গোলদাতা উখিয়ার গর্ব শাহিদা আক্তার রিপা।ফাইনাল ম্যাচে ম্যান অফ দ্যা ম্যাচও তিনি। তার এই কৃতিত্বের জন্য বিশেষ করে উখিয়ার তথা কক্সবাজারবাসি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছেন। এক কথায় প্রশংসায় ভাসছেন রিফা।

রিফার প্রাথমিক বিদ্যালয়ের তৎকালীণ শিক্ষক মাষ্টার নুরুল আবছার বলেন, ২০১৭ সালে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট থেকে ওঠে এসে উক্ত টুর্নামেন্টে বিভাগীয় সেরা খেলোয়াড় এবং সর্বোচ্চ গোলদাতা নির্বাচিত হয় রিফা। রিফার এসব দেখলে আমার মনটা অনেক বড় হয়ে যায়। তার আরো ভবিষ্যত উজ্জ্বল কামনা করছি।

উখিয়া ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন শাহীন বলেন, রিফা যেই সময় উখিয়ার মাঠে খেলা করছিল,তখনই আমরা মনে করেছিলাম সে একদিন কৃতি ফুটবলার হিসেবে দেশের সাক্ষর রাখবে। আজ তা দেখতেছি। এই জন্যে আমি সংশ্লিষ্ঠদের প্রতি উপজেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে সাধুবাদ জানাচ্ছি।

একই ভাবে আরো অনেকে তার এই কৃতিত্বের জন্য ক্রীড়া সংশ্লিষ্ঠদের প্রতি কৃতজ্ঞতা জানান৷

উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ তার নিজস্ব ফেসবুকে লিখেছেন, অভিনন্দন! বাংলাদেশ নারী অনুর্ধ্ব-১৯ দল। উখিয়াবাসীকে গর্বিত করার জন্য ফাইনাল এর সেরা খেলোয়ার ও সেরা গোলদাতা উখিয়ার মেয়ে রিপাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা।

রিফার স্কুলের সহপাঠিদের সুত্রে জানা যায়, স্কুল জীবন থেকেই সে স্বপ্ন দেখতেন বড় হয়ে তিনি লাল-সবুজের জার্সি পড়ে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের প্রতিনিধিত্ব করবেন।

রিফার আজ সেই স্বপ্ন ধীরে ধীরে বাস্তবায়ন হতে যাচ্ছে। তার অর্জন, বিকেএসপির হয়ে প্রথম বারের মত ভারতের সুব্রত মুখার্জি গোল্ডকাপে অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হয়।

সুত্রে আরো জানা যায়, প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করে ৪০ সেকেন্ডে গোল করে তাক লাগিয়ে দেন এবং সাফ অনূর্ধ্ব -১৫ তে রানার্স আপ ২০১৮ এবং ২০১৯ সালে সে প্রথম দুটি ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয় রিফা।

উল্লেখ্য যে, শাহেদা আকতার রিফা উখিয়ার ১নং জালিয়াপালং ইউনিয়ন সোনাইছড়ি এলাকার জালাল আহম্মদের মেয়ে এবং সোনাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: