শনিবার, ১৯ জুন ২০২১, ০৬:৪৬ পূর্বাহ্ন

প্রাথমিকের সভাপতি হতে লাগবে স্নাতক

ডেস্ক নিউজ:: / ১২০ বার
আপডেট বুধবার, ১১ নভেম্বর, ২০২০, ৪:২২ পূর্বাহ্ন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি নির্বাচিত হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন জারি করেছে
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি নামে পরিচিতি পাবে এই কমিটি।

কমিটি গঠন সংক্রান্ত বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয়-২ শাখা থেকে গত ৮ নভেম্বর এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে কমিটিতে যারা সদস্য নির্বাচিত হবেন তারা হলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক/ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক’ সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হতে মনোনীত একজন বিদ্যোৎসাহী মহিলা অভিভাবক (নুন্যতম এসএসসি পাশ), সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হতে মনোনীত একজন বিদ্যোসাহী পুরুষ অভিভাবক (নূনতম এসএসসি পাশ), বিদ্যালয়ের একজন জমিদাতার উত্তরাধিকারী (যদি থাকেন), একই উপজেলার সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের নিকটবর্তী যে কোনও সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষক/শিক্ষিকা, সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকাদের মধ্য থেকে নির্বাচিত একজন শিক্ষক প্রতিনিধি।

এছাড়া সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হতে নির্বাচিত দু’জন মহিলা অভিভাবক, সংশ্লিষ্ট বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হাতে নির্বাচিত দু’জন, ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ওয়ার্ডের সদস্য/পৌর এলাকার সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনার/সিটি কর্পোরেশনের কাউন্সিলর, জন সদস্য বিশিষ্ট কমিটি গঠন পদ্ধতির বিষয়ে বলা হয়েছে।

কমিটির সদস্য সংখ্যা সভাপতিসহ মোট ১১ জন হবে। সংশ্লিষ্ট প্রাথমিক বিল্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধি ব্যতিরেকে অন্য সদস্যদের থেকে একজন সভাপতি এবং একজন সহ-সভাপতি নির্বাচিত হবেন। তবে শর্ত থাকে যে, সভাপতিকে ন্যূনতম স্নাতক ডিগ্রীধারী হতে হবে। পদাধিকারবলে প্রধান/ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: