শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
পৌরসভা নির্বাচনে ধানের শীষের ৫২ প্রার্থী চূড়ান্ত  সীমান্তে বস্তা থেকে ৩০ হাজার ইয়াবা উদ্ধার সাংবাদিক মিজানের বড় ভাই হারুন উর রশিদ আর নেই শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো ৩০ জানুয়ারি পর্যন্ত  গর্জনিয়ায় বাড়ি থেকে ডেকে শিশু ধর্ষণ মামলার বাদিকে হত্যা কক্সবাজারে রামু র‌্যাবের অভিযানে ইয়াবাসহ এক রােহিঙ্গা মাদক কারবারী গ্রেফতার রোহিঙ্গা প্রশ্নে ত্রিদেশীয় বৈঠক ভর্তি নিয়ে দুশ্চিতায় শিক্ষার্থীরা: উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে দুই শিফট চালু’র দাবী অভিভাবকদের উখিয়ায় ‘অধিকার বাস্তবায়ন কমিটি পালংখালী’ নামে এরা কারা উখিয়া সরকারী উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উদ্বোধন করেন ইউএনও নিজাম উদ্দিন আহমেদ

টিকা নিয়ে স্বেচ্ছাসেবী অসুস্থ হওয়ায় অক্সফোর্ডের ট্রায়াল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, / ৭৬ বার
আপডেট বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৭ পূর্বাহ্ন
ছবি: সংগৃহীত

করোনা প্রতিরোধে তৃতীয় ও চূড়ান্ত ধাপের ট্রায়াল চালাচ্ছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। সম্প্রতি ট্রায়াল চলতে থাকা এই টিকা গ্রহণের পর অসুস্থ হয়ে পড়েছেন এক স্বেচ্ছাসেবী। আর তাই করোনার সম্ভাব্য প্রতিষেধকের পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে স্বেচ্ছাসেবীর অসুস্থতা সম্পর্কে তেমন কিছু জানায়নি অ্যাস্ট্রাজেনেকা।

প্রতিবেদনে বলা হয়েছে, অক্সফোর্ডের টিকার একটি আন্তর্জাতিক পরীক্ষা আপাতত বন্ধ রাখা হয়েছে। এ পরীক্ষার স্বতন্ত্র তদন্ত পর্যালোচনা করে তারপর নিয়ন্ত্রকেরা এ পরীক্ষা চালানো হবে কি না, এর অনুমতি দেবেন।

এ বিষয়ে অক্সফোর্ডের এক মুখপাত্র বলেন, বড় ধরনের পরীক্ষায় মাঝে মধ্যেই অসুস্থতার ঘটনা ঘটে। তবে সতর্কতার সঙ্গে এর পর্যালোচনা করতে হবে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো অক্সফোর্ডের টিকার পরীক্ষা বন্ধ হলো। বড় ধরনের টিকা পরীক্ষার ক্ষেত্রে এটি সাধারণ ঘটনা। কোনো স্বেচ্ছাসেবী হাসপাতালে ভর্তি হলে তখন সঙ্গে সঙ্গে পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়। কয়েকদিনের মধ্যেই পরীক্ষা আবার শুরু হতে পারে।

অক্সফোর্ডের টিকার প্রথম ও দ্বিতীয় ধাপের সফল পরীক্ষার পর এটি তৃতীয় ধাপের পরীক্ষা যুক্তরাজ্য ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় চালানো হচ্ছে। তৃতীয় ধাপের পরীক্ষায় হাজারো অংশগ্রহণকারীর শরীরে টিকা প্রয়োগ করে এর কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়।

এদিকে মঙ্গলবার নয়টি টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান একটি চুক্তিতে সই করেছে। যেখানে বলা হয়েছে টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শেষ না হলে কেউ অনুমোদনের জন্য আবেদন করবে না। এতে স্বাক্ষরকারীদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও জনসন অ্যান্ড জনসন, বায়োএনটেক, গ্লাক্সোস্মিথক্লাইন, ফাইজার, মের্ক, মডার্না, সানোফি ও নোভাভ্যাক্স রয়েছে।

সূত্র:বার্তা২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: