বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০২:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ঘুমধুমের রাজু বড়ুয়া ইয়াবাসহ আটক চকরিয়ায় মুজিব শতবর্ষে ১৮০ পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর টেকনাফ র‌্যাবের অভিযানে অস্ত্রসহ এক ব্যবসায়ী গ্রেফতার হােয়াইক্যং র‌্যাবের অভিযানে ইয়াবাসহ এক মাদক কারবারী গ্রেফতার মধ্যরত্না গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় চৌধুরী পাড়া চ্যাম্পিয়ন উখিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত এহসানের জানাজা সম্পন্ন মাদক কারবারিদের আইনের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী অস্ত্র ও মাদকের মামলায় সাংবাদিক ফরিদের স্থায়ী জামিন কক্সবাজার জেলার নবম থানা ঈদগাঁও এর উদ্বোধন কুতুপালং এমএসএফ হাসপাতালে শুয়ে আছে গুরুতর আহত অজ্ঞাত শিশু, কেউ সন্ধান দিন

চকরিয়ায় লোকালয়ে আসা বন্য হাতি বনবিভাগের টিম ফিরিয়ে দিয়েছে তার আপন ঠিকানায়

চকরিয়া প্রতিনিধি: / ৮৪ বার
আপডেট শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০, ১:৪২ অপরাহ্ন

কক্সবাজারের চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নের বাঁশখাইল পাড়া এলাকায় খাবারের সন্ধানে লোকালয়ে চলে এসেছে দলছুট একটি বন্য হাতিকে তার আপন নিবাসে ফিরিয়ে দিয়েছে বন বিভাগ। শুক্রবার (১১ ডিসেম্বর) সকালে মানুষ ঘুম থেকে উঠে নিজেদের কর্মকাজে যাওয়ার আগে নজরে আসে এ হাতি। মানুষের আনাগোনা দেখে এখান থেকে ওখানে ছুটতে থাকে। আর পিছু পিছু নারী পুরুষ আর শিশুদের দল। এতে করে আতংক ছড়িয়ে পড়েছে স্থানীয় মানুষের মাঝে। দলছুট বন্য হাতি লোকালয়ে নেমে আসার খবর পেয়ে বনবিভাগ, সাফারি পার্ক কর্তৃপক্ষ এবং পুলিশ সেখানে ছুটে গিয়ে তারা সম্মিলত ভাবে হাতিটিকে নির্দিষ্ট আবাসস্থলে ফিরিয়ে দেয়ার জন্য তৎপরতা শুরু করেছে। ওই দিন মগরিবের পরে চকরিয়াস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে গঠিত এলিফেন্ট রেসপন্স টিম (ইআরটি) সদস্যদের নিয়ে সকাল থেকে অবস্থান করে। স্থানীয় জনগনের উপস্থিত বেশী থাকার পর দিনভর চেষ্টা করে হাতির গতিপথ দিকে নিয়ে যায়। পরে মগরিবের সময় ওই হাতিকে চুনতি অভয়রণ্যের দিকে ফিরে যেতে সহায়তা করে এ টিম। ঘটনাস্থলে রয়েছেন। হাতিটি লোকালয়ে আসলেও মানুষের জান-মালের কোন ক্ষতি করেনি। তবে মানুষ আতংকে ছিল।

ঘটনাস্থলে উপস্থিত ছিলেন, বন সংরক্ষক বিভাগের সাবেক উপ প্রধান সাবেক ড, তপন কুমার দে, চট্টগ্রাম চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা আবু নাসের মো: ইয়াছিন নেওয়াজের, কক্সবাজার বিভাগীয় কর্মকর্তা তহিদুল ইসলাম , চট্টগ্রাম বন্যপ্রাণী সংরক্ষণ সহকারী কর্মকর্তা নূর জাহান, ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজাহারুল ইসলাম ও চুনতি অভয়রণ্য রেঞ্জ কর্মকর্তা, বিভিন্ন বিটের বিট কর্মকর্তা, কর্মচারী, পুলিশসহ একটি টিম। অবশেষে হাতির কোন ধরণের ক্ষতির সম্মুখিন হতে হয়নি। সম্মিলত ভাবে হাতিটিকে নির্দিষ্ট আবাসস্থলে ফিরিয়ে দিলেন, চকরিয়াস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে গঠিত এলিফেন্ট রেসপন্স টিম (ইআরটি) সদস্যদের সদস্যরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: