বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৩:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
উখিয়ার মুর্তিমান আতংক রফিকুল হুদা আটক রোহিঙ্গা ক্যাম্পের চেয়ে অনেক সাজানো-গোছানো ভাসানচর: এনজিওদের সন্তোষ প্রকাশ মাওলানা আব্দুস সালামের মৃত্যুতে ‘উখিয়া অনলাইন প্রেসক্লাব’র শোক মাঠ প্রশাসনের কর্মীদের জন্য সুখবর উখিয়া অনলাইন প্রেসক্লাবের নতুন কমিটির শপথ ও অভিষেক অনুষ্ঠান স্থগিত উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদ অসুস্থ : দোয়া কামনা নাইক্ষ্যংছড়িতে ২দিন ব্যাপী নিউট্রিশন সেনসেটিভ প্রোগ্রামিং প্রশিক্ষণ দেশের সর্বজ্যেষ্ঠ সম্পাদক এমএ মালেক- নাসিরুদ্দিন চৌধুরী ফেব্রুয়ারিতেই করোনার টিকা: স্বাস্থ্য সচিব কিছু রোহিঙ্গা ভাসানচরে যেতে আগ্রহী, এখনো চূড়ান্ত হয়নি দিনক্ষণ

গণহত্যা বন্ধসহ ৫দফা দাবিতে শূণ্যরেখার রোহিঙ্গাদের বিক্ষোভ

রিপোর্টার / ১৩০ বার
আপডেট বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৩:৪৮ অপরাহ্ন

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধ এবং ৫ দফা দাবি পুরণ করে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেওয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে নাইক্ষ্যংছড়ির উপজেলার তুমব্রু শূণ্য রেখার আশ্রিত রোহিঙ্গারা।

আজ ২৫ আগস্ট সকালে রোহিঙ্গা অনুপ্রবেশের ৩ বছর পূর্তি উপলক্ষ্যে তারা এই বিক্ষোভ সমাবেশ করেন।

শূণ্যরেখার রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, মিয়ানমার সরকার সেনা চৌকিতে মামলা অজুহাত তুলে রোহিঙ্গা মুসলিমদের উপর বর্বর নির্যাতন চালায়, এসময় রোহিঙ্গা নারী ধর্ষনের শিকার হয়েছে, হত্যা করা হয়েছে যুবকদের, আগুনে নিক্ষেপ করা হয়েছে শিশুদের। এসময় পালিয়ে এসে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের শূণ্যরেখায় আশ্রয় গ্রহন করি।

পরবর্তীতে মিয়ানমার সরকার প্রথম দফায় শূণ্যরেখার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ারর জন্য কথা দিয়েও কথা রাখেনি।

তুমব্রু শূণ্যরেখা রোহিঙ্গাদের বিক্ষোভ

২৫ আগস্ট রোহিঙ্গা সংকটের ৩ বছর পূর্ণ হলেও একজন রোহিঙ্গাকে মিয়ানমার সরকার ফেরত নেয়নি। ইতিপূর্বে ২ বার রোহিঙ্গা প্রত্যাবাসনের দিনক্ষণ ঠিক করেও মিয়ানমারের আন্তরিকতার অভাবের কারনে তা বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, ৩ বছর পূর্তি উপলক্ষ্যে শূণ্যরেখার রোহিঙ্গারা গণহত্যা বন্ধসহ ৫ দফা দাবি পুরণে বিক্ষোভ সমাবেশ করেছে। দাবি গুলো হচ্ছে নাগরিকত্ব দেয়া, নিরাপত্তার ব্যবস্থা করা, নিজেদের ভিটেবাড়ি ফিরিয়ে দেয়া, ক্ষতিপূরণ দেয়া এবং রোহিঙ্গাদের হত্যা ও নির্যাতনকারীদের আন্তর্জাতিক অদালতে বিচার নিশ্চিত করা।

এছাড়াও মসজিদে দোয়া মাহফিল এবং খতমে কোরাআনের আয়োজনসহ নিজ দেশে মর্যাদার সাথে ফিরে ব্যাপারে বিশেষ মোনাজাত করা হয়।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ আগস্টের পর থেকে তুমব্রু কোনারপাড়া জিরো লাইনে অবস্থান নেয় প্রায় ৫ হাজারের অধিক রোহিঙ্গা। পরবর্তী সহস্রাধিক রোহিঙ্গা উখিয়ার বিভিন্ন ক্যাম্পে ঢুকে পড়লেও গত ৩ বছর ধরে শূণ্যরেখার খালের কিনারে বসবাস করে আসছে প্রায় ৪ হাজার রোহিঙ্গা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: