শনিবার, ১৯ জুন ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ন

অতুলনীয় ভালোবাসার মহাসমুদ্রের নাম ‘মা’

ডেস্ক নিউজ:: / ১১৮ বার
আপডেট রবিবার, ৯ মে, ২০২১, ২:৫৭ পূর্বাহ্ন

মা একটি মধুর শব্দ। জন্ম থেকে মায়ের আঁচল সন্তানের চির আশ্রয়স্থল। মায়ের স্নেহ, ভালোবাসায় বেড়ে ওঠে প্রতিটি সন্তান। আমৃত্যু স্নেহ, আদর, ভালোবাসায় যিনি জড়িয়ে রাখেন তিনি মা। মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন হয়ে থাকে। এ বছর ৯ মে দিবসটি পালন করা হচ্ছে।

প্রাচীন গ্রিসে মা দিবস পালন করা হত। আধুনিককালে মা দিবসের প্রবর্তন করেন অ্যানা জার্ভিস নামে এক মার্কিন নারী। ১৯১৪ সালে মার্কিন কংগ্রেসে প্রথম দিবসটি স্বীকৃতি পায়। বর্তমানে বিশ্বব্যাপী দিনটি পালন করা হয়। সারা বিশ্বের মতো বাংলাদেশেও এ দিবস উদযাপন করা হয়ে থাকে।

মায়ের প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের অনেক নজির রয়েছে পৃথিবীতে। মায়ের প্রতি সন্তানের ভালোবাসা স্থান পেয়েছে কবিতায়, গানে, শব্দে-উপমায়। রচিত হয়েছে বিশ্বখ্যাত উপন্যাস। মায়ের সঙ্গে দেশের প্রতি ভালোবাসা তুলনা করে রাশিয়ান কবি ম্যাক্সিম গোর্কি একটি উপন্যাস লিখেছিলেন। মা নামের ওই উপন্যাসটি সেসময়ে সারা বিশ্বে খ্যাতি অর্জন করেছিল।

মা নিয়ে যত যাই রচিত হোক না কেন, তার বিশালতা প্রকাশ করা সম্ভব নয়। মা এক মহাসমুদ্রের নাম। পৃথিবীর সব মা ভালো থাকুন। এই কামনায় মা দিবসে মায়েদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা নিরন্তর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: