শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:৫৭ পূর্বাহ্ন

ইউএনডিপি’র বিরুদ্ধে পচে যাওয়া খাদ্য সামগ্রী বিতরণের অভিযোগ

ডেস্ক নিউজ:: / ৫৩ বার
আপডেট শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:৫৭ পূর্বাহ্ন

পার্বত্য রাঙ্গামাটির কাউখালী উপজেলায় সুবিধাবঞ্চিত পরিবারগুলোর মধ্যে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) পচে যাওয়া খাদ্য সামগ্রী বিতরণ করেছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার চারটি ইউনিয়নের ২ হাজার পরিবারের মধ্যে মন্ত্রণালয়ের বরাদ্দ করা এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিরাও এ অভিযোগ সত্য বলে জানিয়েছে। প্রশাসনের সংশ্লিষ্টরা বলছেন, উপকারভোগীদের মধ্যে নতুন করে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে।

গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর) ও আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) উপজেলার ফটিকছড়ি, বেতবুনিয়া, কমলপতি ও ঘাগড়া ইউনিয়নের ২ হাজার পরিবারের মধ্যে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

খাদ্যসামগ্রী গ্রহীতাদের অভিযোগ, বিতরণ করা এসব খাদ্য সামগ্রীর মধ্যে আলু, পেঁয়াজ, চালসহ অন্যান্য খাদ্য সামগ্রীতে পচন ধরেছে। তরিঘড়ি করে সংস্থাটি এসব খাদ্য সামগ্রী দুঃস্থদের মাঝে বিতরণ করে নিজেদের দায় সারছে। তাদের বিতরণ করা আলু ও পেঁয়াজ মোটেও খাবারের উপযোগী নয়। অন্যদিকে অনেকের চালও নষ্ট হয়েছে। তাই খাদ্য সহায়তা পেয়েও বিশেষভাবে লাভ হচ্ছে না সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনাকালীন রাঙ্গামাটি পার্বত্য জেলার বিভিন্ন উপজেলায় দুঃস্থ ও গরীব জনগোষ্ঠীর মধ্যে মন্ত্রণালয়ের বরাদ্দ করা খাদ্যসামগ্রী বিতরণ শুরু করে ইউএনডিপি। জেলার কাউখালী উপজেলায় প্রথম দিকে অভিযোগ ছাড়াই সংস্থাটি খাদ্য সামগ্রী বিতরণ করেছিল। তবে দ্বিতীয় দফায় পচে যাওয়া খাদ্য সামগ্রী বিতরণ করেছে সংস্থাটি। গত দুই দিনে তারা ফটিকছড়ি, বেতবুনিয়া, কমলপতি ও ঘাগড়া ইউনিয়নে দুই হাজার পরিবারের মধ্যে যেসব খাদ্য সামগ্রী বিতরণ করেছে তার মধ্যে রয়েছে— ১৫ কেজি চাল, ২ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, ১ কেজি মসুর ডাল, ১ লিটার সয়াবিন তেল, ২ কেজি লবনসহ ৭ ধরনের শাক-সবজির বীজ ও ৫টি মাস্ক।

কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়ন পরিষদের সদস্য শফিকুর রহমান জানিয়েছেন, আজ (বৃহস্পতিবার) ঘাগড়া ইউনিয়নের ১, ২, ৪, ৫ ও ৬— এই পাঁচটি ওয়ার্ডের ২৬০টি পরিবারে ইউএনডিপি খাদ্য সামগ্রী বিতরণ করেছে। এর মধ্যে যারা খাদ্য সহায়তা পেয়েছে তাদের প্রায় সবারই আলু ও পেঁয়াজ সম্পূর্ণ পচে গেছে। যেখানে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে, বেশিরভাগ মানুষ সেখানেই আলু-পেঁয়াজ ফেলে গেছে। কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারা জানিয়েছে, ২০-২৫ দিন আগে প্যাকেট করার কারণে এসব খাদ্য সামগ্রী পচে গেছে।

যারা ইউএনডিপি’র বিতরণ করা সামগ্রী আনতে গিয়েছিলেন, তাদের কয়েকজন জানিয়েছেন, বিনামূল্যে খাদ্যসামগ্রী দেবে জেনে আমরা এসেছি। কিন্তু যা দিয়েছে তার মধ্যে আলু, পেঁয়াজ সব পচে গেছে। বেশিরভাগ মানুষের চালও নষ্ট হয়েছে, যেগুলো রান্না করা যাবে না।

ইউএনডিপি’র কার্যক্রমে পার্বত্য চট্টগ্রাম এলাকায় সহায়তা করে থাকে পার্বত্য জেলা পরিষদ। পচে যাওয়া খাদ্য সামগ্রী বিতরণ প্রসঙ্গে জানতে চাইলে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের কাউখালী উপজেলা সমন্বয়কারী মিঠুন মারমা জানান, বিতরণ করা খাদ্য সামগ্রী মূলত বাঘাইছড়ির উপজেলার জন্য বরাদ্দ ছিল। কিন্তু বাঘাইছড়িতে বিতরণের পরিবেশ-পরিস্থিতি অনুকূলে না থাকায় কাউখালী উপজেলায় বিতরণ করা হয়েছে। খাদ্য সামগ্রীগুলো প্যাকেটিং করা হয়েছে আরও ২০-২৫ দিন আগে। কিন্তু তালিকা তৈরির কাজ করতে বেশি সময় লাগায় সেগুলো বিতরণ করতে করতে কিছু খাদ্য সামগ্রী পচে গেছে। তবুও আমরা বলেছি, যেগুলো পচে গেছে, সেগুলো সংরক্ষণে রাখতে। পরে আমরা এসব খাদ্য সামগ্রী পরিবর্তন কবে দেবো।

মিঠুন আরও বলেন, মূলত এসব খাদ্য সামগ্রী মন্ত্রণালয়ের বরাদ্দে ইউএনডিপি বিতরণ করছে। আমরা জেলা পরিষদের প্রতিনিধি হিসেবে দেখভাল করছি। তাই অনুরোধ করব, নিউজ না করার। নিউজ হলে তারা এসব খাদ্য সামগ্রী পরিবর্তন করে দেবে না।

জানতে চাইলে কাউখালীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শতরূপা তালুকদার বলেন, ইউএনডিপির খাদ্য সামগ্রীর বিতরণ নিয়ে আমার কাছে অভিযোগ এসেছে। আলু, পেঁয়াজসহ বেশকিছু খাদ্য সামগ্রী পচে গেছে। আমি নিজেই সেটি দেখেছি। তারাও আমাদের কাছে পচা খাদ্য সামগ্রী বিতরণের বিষয়টি স্বীকার করেছেন। তারা আশ্বাস দিয়েছেন, যারা পচা খাদ্য সামগ্রী পেয়েছেন, তাদের পণ্য বদলে দেবেন। তাই আবার তালিকা তৈরির কাজ চলছে।

পচা জেনেও কেন ইউএনডিপি এসব খাদ্য সামগ্রী বিতরণ করেছে— এ প্রশ্নের উত্তরে ইউএনও বলেন, কাউখালী উপজেলায় এর আগেও দুই হাজার পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেছে ইউএনডিপি। এখন হয়তো খাদ্য সামগ্রী ঐচ্ছিক থাকায় তারা আবারও কাউখালীতে বিতরণ করছেন। তবে কিছু খাদ্য পণ্য পচা পড়লেও তারা বদলে দেবে বলেছেন। এক্ষত্রে হয়তো উপকারভোগীদের একটু বাড়তি কষ্ট করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: