Logo
শিরোনাম :
মেজর সিনহা হত্যা: দুই সাক্ষী চোখেও দেখেননি, কানেও শোনেননি সহকারী কোচসহ জাতীয় দলের ১৮ ফুটবলার করোনা আক্রান্ত ৭৭ লাখ টাকা নেয়ার পরও ‘ক্রসফায়ার’ দিয়েছিলেন ওসি প্রদীপ পেকুয়ায় অপহৃত যুবক উদ্ধার; আটক দুই ফাঁস ফোনালাপ, ওসি প্রদীপের নির্দেশেই মেজর সিনহাকে গুলি করেন লিয়াকত প্রদীপ, লিয়াকত সহ সিনহা হত্যায় জেলে যাওয়া ৭ আসামী বরখাস্ত হোয়াইক্যং’র চৌকিদার বেলালের বিলাসী জীবন, নেপথ্যে ওসি প্রদীপ কারাগার থেকে আসামি পলায়ন : প্রধান কারারক্ষীসহ ৬ জন বরখাস্ত এক স্কুলে ৩-৫ বছরের বেশি থাকতে পারবেন না প্রাথমিক শিক্ষকরা লামায় প্রাথমিক বিদ্যালয়ে ২ বছর পার হলেও এখনো কেনা হয়নি ‘ডিজিটাল হাজিরা’ ! (২য় পর্ব)

লকডাউন প্রত্যাহার করলো যুক্তরাজ্য

রিপোর্টার : / ৯৪ বার
আপডেট সময় : বুধবার, ১৩ মে, ২০২০

করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে জারি করা লকডাউন পরীক্ষামুলকভাবে বুধবার তুলে নিয়েছে ইংল্যান্ড। লকডাউনের কারণে অর্থনীতিতে বিপর্যয়কর প্রভাব পড়ায় দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে।

ইউরোপে করোনায় সবচেয়ে ভয়াবহ আক্রান্ত দেশ হচ্ছে ইংল্যান্ড। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে ৪০ হাজারের বেশি মানুষ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। করোনার সংক্রমণ প্রতিরোধে গত ২৩ মার্চ থেকে এখানে লকডাউন ঘোষণা করা হয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, করোনাভাইরাসের দ্বিতীয়বারের প্রাদুর্ভাবের আশঙ্কায় সরকার ধারাবাহিকভাবে নিষেধাজ্ঞা শিথিল করছে। উৎপাদনসহ বেশ কিছু খাতে কর্মরতদের সম্ভব হলে কাজে ফিরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

বুধবার প্রকাশিত মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তালিকায় দেখা গেছে, ফেব্রুয়ারির তুলনায় মার্চে অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে ৫ দশমিক ৮ শতাংশ। পুরো মাস লকডাউনে থাকায় এপ্রিলের চিত্র আরও ভয়াবহ।

আধা স্বায়ত্ত্বশাসিত অঞ্চল স্কটল্যান্ড, ওয়ালস ও নর্দান আয়ারল্যান্ড অবশ্য এখনও নাগরিকদের বাড়িতে থাকার বার্তা দিয়ে যাচ্ছে। তবে সবচেয়ে জনবহুল ইংল্যান্ডে জনগণকে কাজে ফেরানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। স্থানীয়দের সম্ভব হলে গণপরিবহন এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। স্কুলগুলো অবশ্য এখনও বন্ধ রাখা হয়েছে।

সরকারের জারি করা নতুন নির্দেশনায় পার্কে প্রাতঃ বা সান্ধ্য ভ্রমণ, পার্কে বন্ধুর সঙ্গে দেখা করা এবং বাড়ি  বদলানোর অনুমতি দেওয়া হয়েছে। দুই মিটার সামাজিক দূরত্ব বজায় রাখার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, সেটি লঙ্ঘন করলে পুলিশকে আইন প্রয়োগের ক্ষমতা দেওয়া হয়নি। একই সঙ্গে মাস্ক ব্যবহারের বাধ্যকতাও প্রত্যাহার করে নেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
%d bloggers like this:
%d bloggers like this: